বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০

দুটি কবিতা/অনুপ মণ্ডল


অনুপ মণ্ডল।।দুটি কবিতা

উষ্ণতা

বিষন্ন বারুদের ভিজে যাওয়া বিছানা থেকে
অভিমান গোপন করার কৌশল শিখে নিচ্ছি
মনের যাবতীয় রহস‍্য
মৃত সাপের ছায়া হয়ে শুয়ে আছে
পথে ফণা তুলে আছে যে সাপ
তার সামনে আমার কাটা হাত মেলে ধরি
দ‍্যাখো,এখানে কোনও মৃত‍্যু লেখা নেই


সম্মিলিত সদ্ভাবনা থেকে
সাদারঙ পৃথিবীর দিকে আমি গড়িয়ে যাই
পাকা বিম্বের লাল রঙ,পুড়ে যাচ্ছি একা
অস্থির অস্থির;উষ্ণতা আমার পাশেই আছে
যে পাশে কাঠগুলো সাজাতে পারেনি রাখাল




অলিন্দসুখ


করাতকলের বৈধতায় প্রোরোচনামূলক অভিধান
আমার সামনেই মেলে ধরা আছে
উঁচু উঁচু গাছগুলো ঝুঁকে পড়ে দেখছে
আমার সঙ্গে গাছ,গাছের সঙ্গে আকাশ
পাখির শরীরে পালকের অভিসন্ধিমূলক অলিন্দ
তোমার নজরে আসেনি
তুমি তাই দেখেছ
খসে যাওয়া পালকের দ্বিতীয় উড়ান
পুনরায় পাখি হয়ে বাসায় ফিরে যাচ্ছে একাকী


সন্দেহের উর্ধে নয়,বারুদবিভ্রাটে তোমার গতি
আমরা তোমার পেছন পেছন দু'ভাগ হয়ে
কেউ চলে গেছি শব্দে কেউ কেউ আলোয়


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন