শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

দুটি কবিতা ।। মলয় মজুমদার

মাসিক কবিতাপত্র সাপ্তাহিক অনলাইন ।। সংখ্যা ৩।। ২২ আগষ্ট, ২০২০



ছবিঃ হিরণ মিত্র

মলয় মজুমদার ।। দুটি কবিতা


ঈশ্বরের পদাবলী

১)


মাথার মধ্যে আঁশটে দুর্গন্ধ -

কেউ যেন ছোবল মেরে নিয়ে গেছে সংসার,

ঘামের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে বিষাক্ত আগুন ।

দুধেলা শরীরের ভাঁজে পোকা ,

কেউ একজন চেনা মানুষ আমার ,অথবা মানুষী ।

অজানা আকাশ

এখানেই মৃতের গল্প লিখেছিল কবি ।



এখানেই শরীর বিক্রি করেছিল এক নারী

তারই দুর্গন্ধ আমার শরীরে ।

মাংসাশী মেঘ ও মেয়েরা , আমি ও পুরুষেরা,

খাতা ভর্তি করে পাঠানো প্রেম,

খয় হয়ে যাওয়া জীবন নিয়ে বুড়ি বেশ্যার দল বিষাদের

গল্প বলে ।



আমি শুনি , শুনতে থাকি । পোয়াতি শরীরে ক্লান্তির

রকম ভেদ , প্রেমিকার মন । রঙিন খামে

বিষণ্ণ সুখ নিয়ে আসে রোদ্দুর । কে জানে কেন আসে,

কেন বার বার ভালোবাসি ভালোবাসি বলে দুর্বল যৌনতা

নিয়ে আসে দুপুরের ঘাম । তোকে ডাকে , ওই মেয়ে

তোকেই ডাকে কেউ । যোনির প্রয়োজন আজ পুরুষের ।



সব শূন্যতা আজ উন্মাদ , মাথার কোষগুলো বকবক করে,

তুই আছিস , তুই থাকিস । রোদ্দুরে লাল শরীর, একবার

ছায়ার পাশে গিয়ে দেখ

কালো রঙ হৃদয়কে লাথি মেরে

বিক্রি হয় শুধু , নাভি -স্তন-নাভির নীচের আকাশ

এইভাবেই তো একদিন

ঈশ্বরের সাথে দেখা হবে পুরানো চায়ের দোকানে ।

আমার ঘাম, আমার নষ্ট সামগ্রিক , আমার অবৈধ গল্প

ঘুণপোকার সাথে বদল করবো মুখপোড়া খচ্চরের গানে ।


২)


আবরণহীন স্বপ্নের সাথে ভেসেছি বহুকাল,

ক্ষুধা নিঙড়ে নাভির অন্ধকার খোঁজে বুনোহাঁস ।

শিকড়গুলো ছড়িয়ে পড়েছে,

মাটির সাথে সহবাস,

মাটি ও মাটির ভেতর আমি, আমার অচেনা কেউ,

শুধু দুই উরুর ভাঁজে খুঁজে পাওনা

বসন্তের উত্তাপ ।


জেগে থাকি । জেগে থাকি হাহাকার কিছু

শব্দের প্রয়োজনে

ঠিক সেই সময় তুমি আসো, চিমনির

ধোঁয়াটে অন্ধকারে

টিলার উপর সূর্য্যের আগুন, লাল রঙ স্পর্শ করে হাত ,

নদীর বুকে জ্বলে ওঠে প্রেম,

কে যেন সূর্য্যেকে হাতে করে দাঁড়ায় বারান্দায় ।


তবু আবরণহীন স্বপ্নের সাথে ভাঙা রাতের গল্প বলি,

পাখিরা শোনে

উত্তর দেয়না কোন , পাখিরা বোঝে -

বোঝাতে পারেনা কিছু

তখন নদীর ঢাল বেয়ে মাঝির চোখ ছুঁয়ে ফেলে  পূর্নিমার স্রোত ।

মাঝি আবরণহীন ঘাসের সাথে পাথরের বুকে খোঁজে রক্ত গোলাপ, কবিতার জন্যে,

তোমার জন্যে

শব্দ নয় - গোলাপের এক একটি পাপড়িতেই তুমি শুনতে পারবে

প্রেমের কবিতা ।

তারপর হাঙর আর ঈশ্বর এক সাথে

পার হবে চূর্ণীর জল ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন