শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

দুটি কবিতা ।। শাহীন রেজা

মাসিক কবিতাপত্র সাপ্তাহিক অনলাইন ।। সংখ্যা ৩।। ২২ আগষ্ট, ২০২০





ছবিঃ হিরণ মিত্র

শাহীন রেজা ।। দুটি কবিতা


খন্ডিত মেঘের মুখ


পৃথিবীটা আজ সত্যিই ছোটো হয়ে গেছে

আমার ওড়ার আকাশ আর নিশ্চিন্ত উঠোনে

কিলবিল করছে অসংখ্য পোকা;

প্রাণঘাতী পোকা জানালার গ্রীল থেকে উঁকি দেয়া

খন্ডিত মেঘের মুখ দেখতে দেখতে

আমি নিজের মধ্যেই তৈরি করে নিচ্ছি এক

অনাঘ্রাতা ভোর দমকা বাতাস চালে মৌ মৌ মুখগুলো

উড়ে এলে হঠাৎ হঠাৎ,

বুভুক্ষু ঝাঁপিয়ে পড়ছি আর ভাবছি

স্বেচ্ছাবন্দীত্বের চেয়ে আরও বেশি কষ্ট

আছে কি কোথাও ? চারিদিকে মৃত্যু আর করুণ কোলাহল,

দরজার ওপার থেকে কড়া নেড়ে ডেকে যায়

অদেখার শান্ত্রিসেপাই কতোদিন, কতোদিন আমার আকাশে থাকবে

খণ্ডিত মেঘ, কতোকাল দূরে দূরে

সরে গিয়ে অস্পষ্ট হবে প্রিয়তম মুখ

লকডাউন, কোয়ারিনটেন আর করোনা নামক

অচেনা শব্দের ভীতি থেকে আমি চাই,

একান্তভাবে চাই মুক্ত হতে হে আমার অদৃশ্য সকাল,

আমাকে ফিরিয়ে দাও সেই একক আকাশ,

বহুরূপী মেঘ, সবুজের প্রজাপতি

আর দূরে দূরে সরে থাকা

প্রার্থীত স্বজন

৩০.০৩.২০২০


তবুও


তবুও বলি, বুকটা আকাশ কর-

মেঘচিল উড়ুক আদিগন্ত তাঁরকাটাহীন;

একটা ঝড়ের কোনে আটকে থাকা সজারুটা

নির্জন আলপথ ধরে বাড়ি ফিরুক লিপস্টিক রোদের সাথে,

আর তুই সূর্যের ঘড়ি হয়ে প্রদক্ষিণ করতে থাক

ডিমগোল আলোর ভূগোল।

তবুও বলি, আমাকে প্রদীপ ভেবে

নিভাস না সলতে চাঁদের ;

অন্ধকারে পুড়ে মরবি, পুড়ে মরবি

বোকা বুনোহাঁস।

১৯.০৮.২০২০


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন