মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

সিফাত বিনতে ওয়াহিদ ।। দুটি কবিতা

মাসিক কবিতাপত্র অনলাইন ।। সংখ্যা ৬।। ০৬ অক্টোবর, ২০২০


সিফাত বিনতে ওয়াহিদ ।। দুটি কবিতা



ছবিঃ হিরণ মিত্র 



আফটার লিভিং

তুমি ছেড়ে যাওয়ার পর-
আকাশে কালো চাঁদ ঠোঁটে পাখির মতো ঘুরে মরেছি,
দূরে থেমে গেছে ধুলোঝড়
রাত্রিচক্রের ঘোরে আবারও পেঁচার মতো জেগে ভেবেছি- একে অপরের দিকে আমরা আর খুঁড়িয়ে চলছি না।

তুমি ছেড়ে যাওয়ার পর-
আমার কবিদৃষ্টি খসে পড়েছে অন্ধকারে,
দু চোখে সুদূর কোনো মায়া মুখ ঢেকে বলে ওঠেছে- আমি আর কেউ নই কারো!
কেউ কি ছিলাম? কেউ কি বলেছিল?

তবু নিঃশ্বাস আওয়াজ তোলে প্রবল বিস্ময়ে
আমার সকল জল স্তব্ধ হয়ে মিশে যায় দূর শান্ত নদীতে,
তুমি কি তারে দেখেছো আড়ালে?
আমার চোখের ক্যানভাসে তুমি কেবলই ভেসে আছো আকাশ হয়ে! কোথাও আর যেন ঠিকানা নেই তার! ছিলো না কখনো!

তুমি চলে যাওয়ার পর-
বহুবার মরে বহুবার জন্মেছি আমি,
অভিশপ্ত বজ্রে মাথা ঠুঁকে ডেকেছি- ভালো না বেসো, তবু ফিরে এসো! 
সে সবই কি ধাঁধার ডাক ছিল?
তুমি ছেড়ে যাওয়া পর-
শূন্যে ওঠা ছাদে বসে আমি জেনেছি, 
এ পৃথিবী ঈশ্বরের নয়, বিশ্বাসঘাতকের।



পিঞ্জর

ভালোবাসলে শূন্য হতেই হবে,
তবু বলি- পৃথিবী! যত পারো ভালোবেসো।
তোমার ভালোবাসা ধূলিস্তম্ভের মতো আছড়ে পড়বে বুকের নদীতে,
প্রতিরাতে রক্তের চাপে শ্বাসরোধ হবে, তবু ভালোবেসো।

স্বপ্নের বিভিন্ন স্রোতে রাত কাটানোর পর দেখবে- সবই চক্রান্ত ছিল,
চোখের তারারা স্থির হওয়ার আগে
ক্ষতগুলোতে চাপা দিয়ে যাবে একমুঠো ঘাস।
কণ্ঠনালী হতে অস্পষ্ট গোঙানি ছাড়া কিছুই শুনবে না, তবু ভালোবেসো।

ভালোবাসলে নিজেকে হারাতেই হবে,
তবু বলি- পৃথিবী! যত পারো ভালোবেসো।
ভালোবাসলে তুমি অনায়সেই আগুনে রাখতে পারবে হাত,
তোমার ইচ্ছেরা থেঁতলে যাওয়া ঘাস হয়ে বসে থাকবে শিথানের পাশে, তবু ভালোবেসো।

ভালোবাসলে সমগ্র আকাশটা হয়ে যাবে খাঁচা, তুমি সেখানে একমাত্র পাখি, মুক্ত কিংবা বন্দী!
পিঁপড়ের গর্তে সযতনে মাটি ঢেলে দিয়ে, আলো জ্বালাতেই দেখবে-
তোমার পায়ের কাছে সটান পড়ে আছে তোমারই লাশ, তবু বলি- পৃথিবী! যত পারো ভালোবেসে যেও!

1 টি মন্তব্য: